টিকটকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

টিকটকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

0 ১৪

অনলাইন ডেস্ক:  চীনা মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারণ, তিনি মনে করেন এই অ্যাপটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি। এমন কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

তিনি বলেন, চাইনিজ কমিউনিস্ট পার্টির (সিসিপি) কাছে সরাসরি ডাটা সরবরাহ করে যেসব অ্যাপ তার মধ্যে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক অন্যতম। এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধ করবেন বলে ঘোষণা দেন। তারপরই এমন মন্তব্য করেছেন মাইক পম্পেও। ওদিকে ব্যবহারকারীদের ডাটা চীন সরকারের কাছে সরবরাহের অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছে টিকটক-এর মালিক চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স। মাইক পম্পেও এ নিয়ে কথা বলছিলেন ফক্স নিউজের সঙ্গে।

আরও পড়ুন: করোনা থেকে সুস্থ হয়ে যা বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট

এ সময় তিনি বলেন, বিস্তৃত ক্ষেত্রে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এই অ্যাপ। এই অ্যাপের সঙ্গে সরাসরি কানেকশন আছে সিসিপির। তাই অ্যাপটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রে এমন অসংখ্য কোম্পানি আছে। তারা যুক্তরাষ্ট্রে ব্যবসা করছে। কিন্তু তারা এই ব্যবসার আড়ালে চীন সরকারকে তথ্য সরবরাহ দিয়ে থাকতে পারে।

যেসব ডাটা সরবরাহ দেয়া হচ্ছে তার মধ্যে রয়েছে ফ্যাসিয়াল রিকগনিশন, ঠিকানা, ফোন নম্বর ও যোগাযোগের ঠিকানা। পম্পেও বলেন, যথেষ্ট হয়েছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাই আমরা এ বিষয়টির সমাধান করতে চলেছি।

উল্লেখ্য, শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধ করার জন্য একটি নির্বাহী আদেশে পরের দিন অর্থাৎ শনিবার ভোরে তিনি স্বাক্ষর করবেন। কিন্তু এখনও তিনি তা করেন নি। যুক্তরাষ্ট্রে এই টিকটকের ব্যবহারকারী প্রায় আট কোটি। বেশির ভাগ ব্যবহারকারীর বয়স ২০ বছরের নিচে।

web site
Comments
Loading...