Prottashitoalo

জাপানে ভারী বৃষ্টিপাতের পর ভূমিধস; নিহত ২, নিখোঁজ ২০

0 25

জাপানের কেন্দ্রীয় শহর শিজুওকার আতামিতে প্রচণ্ড বৃষ্টিপাতের পর ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে দুই জন নিহত এবং অন্তত ২০ জন মানুষ নিখোঁজ রয়েছেন।

বিবিসি ও আল জাজিরা’রপ্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় শনিবার (৩ জুলাই) সকাল সাড়ে ১০টায় এই ভূমিধস শুরু হয়। দেশটির আতামি শহরের কয়েকটি বাড়ি পুরো ধ্বংস হয়ে কাদার নীচে চাপা পড়েছে। এই বিপর্যয়ের আগে ৪৮ ঘন্টা ধরে শিজুওকা ও কানাগাও প্রদেশে রেকর্ড ভারী বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, একটি পাহাড়ের ওপর থেকে প্রচণ্ড বেগে নেমে আসা কালো কাদা মাটির ঢল সমুদ্রের দিকে বয়ে চলেছে। কাদার তোড়ে কয়েকটি বাড়ি সম্পূর্ণ ধসে গেছে এবং মাটির নীচে চাপা পড়েছে।

জাপানের পুলিশ, দমকল বাহিনী এবং সামরিক বাহিনী এখন ঘটনাস্থলে উদ্ধার কাজে অংশ নিচ্ছে।

জাপানের কর্তৃপক্ষ শিযুকা, কানাগাওয়া এবং চিবা- এই তিনটি অঞ্চলের কিছু অংশের বাসিন্দাদের বন্যার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন।

আরো পড়ুন: কানাডায় তীব্র দাবদাহ, মৃতের সংখ্যা বেড়ে ৭১৯

জাপানো কিয়োডো বার্তা সংস্থা জানায়, এই ঘটনায় মারা গেছে বলে মনে করা হচ্ছে এমন দুজনের মৃতদেহ পাওয়া গেছে বন্দর এলাকায়। একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তিনি এক ভয়ংকর শব্দ শুনে দৌড়ে উঁচু এলাকার দিকে পালিয়ে যান।

প্রধানমন্ত্রী ইয়োশিহিডে সুগা এই ঘটনার মোকাবেলার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছেন।

রাজধানী টোকিওর প্রায় ১শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত আতামি শহর। এই শহরটি উষ্ণ জলের ঝর্ণার জন্য পর্যটকদের কাছে জনপ্রিয়। এই শহরটিতে জুলাই মাসের প্রথম তিন দিনেই প্রায় এক মাসের সমান বৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বৃষ্টির মৌসুমে জাপানে ভূমিধস এবং বন্যার ঝুঁকি থাকে। গত বছর জুলাই মাসের বন্যায় বেশ কিছু মানুষ মারা যায়। এর আগে ২০১৮ সালে জাপানের পশ্চিমাঞ্চলে বন্যায় মারা যায় প্রায় ২শ’ মানুষ।

Comments
Loading...