Prottashitoalo

জাপানে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, টোকিওতে জরুরি অবস্থা

0 5

অলিম্পিকস আয়োজনকারী দেশ জাপানে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা রেকর্ড ছাড়িয়ে গেছে। দেশটিতে এই প্রথমবারের মতো একদিনে ১০ হাজারেরও বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে, যাদের এক তৃতীয়াংশেরও বেশি রাজধানী টোকিওতে। সেখানে পর পর তিনদিন সর্বোচ্চ সংখ্যক সংক্রমণ শনাক্ত হয়েছে।

সংক্রমণ বেড়ে যাওয়ায় টোকিওতে জরুরি অবস্থার পরিধি আরো বাড়ানো হচ্ছে। রাজধানীর আশেপাশের এলাকাসহ ওসাকা শহরেও এখন কোভিড-বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইতোমধ্যেই টোকিওতে জরুরি অবস্থা জারি রয়েছে। বলা হচ্ছে, টোকিওর হাসপাতালগুলোতে গুরুতর অসুস্থ রোগীদের জন্য যতো বেড আছে, তার ৬০ শতাংশই রোগীতে পূর্ণ।

মহামারি নিয়ন্ত্রণে দেশটি এক সময় বেশ সফল হয়েছিল। কিন্তু এখন রেকর্ড সংখ্যক ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হচ্ছে। এজন্য মূলত ডেল্টা ভ্যারিয়্যান্টকেই দায়ী করা হচ্ছে।

আরো পড়ুন: বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ কোটি ৮০ লাখ ছাড়ালো

টোকিওতে এখন অলিম্পিকস অনুষ্ঠিত হচ্ছে। অলিম্পিকের আয়োজকরা বলছেন, তাদের ভিলেজে আরো ২৭ জন করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এর ফলে এই জুলাই মাসে অলিম্পিক ভিলেজে মোট রোগীর সংখ্যা ২শ’ ছাড়িয়ে গেছে।

কোনো কোনো বিশেষজ্ঞ বলছেন, এমন পরিস্থিতির মধ্যে অলিম্পিকস আয়োজন করার ফলে জনগণের কাছে ভুল বার্তা যাচ্ছে এবং তারা বিভ্রান্ত হয়ে পড়ছে।

জাপানের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তার দেশ এখন মহামারির এক ভীতিকর পর্যায়ে প্রবেশ করেছে। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘লোকজন এখন সামনের দিকে তাকাতে পারছে না। এই অবস্থা কতদিন চলবে সেটা ভেবে তারা খুবই উদ্বিগ্ন। স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারছে না বলে তাদের জীবন দুর্বিষহ হয়ে পড়েছে’।

এখন পর্যন্ত দেশটির ৩০ শতাংশেরও কম জনগোষ্ঠীকে টিকা দেয়া হয়েছে।

Comments
Loading...