Prottashitoalo

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

0

গুচ্ছ পদ্ধতির আওতাভুক্ত দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে।

বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে অনলাইনের (www.gstadmission.ac.bd) মাধ্যমে এ আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ১৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

আর মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য- এই তিন বিভাগের পরীক্ষা হবে তিন দিনে।

বৃহস্পতিবার ওয়েবসাইট উদ্বোধন করা হয়। এদিন দুপুর ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশের নগর কার্যালয়ে অনুষ্ঠিত গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়গুলোর টেকনিক্যাল সাব-কমিটির পঞ্চম সভায় এই ওয়েবসাইট উদ্বোধন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাবিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক মুনাজ আহমেদ নূর। ভার্চুয়ালি যুক্ত হয়ে এই ওয়েবসাইট উদ্বোধন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক কামাল উদ্দিন আহম্মেদ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাজ্জাদ ওয়াজিদ প্রমুখ।

ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রাথমিক আবেদনে শিক্ষার্থীদের কোনো ফি দিতে হবে না। ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা প্রাথমিক আবেদন করতে পারবেন। তবে, শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির মোট জিপিএ বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০০, বাণিজ্য শাখার জন্য নূ্যনতম জিপিএ ৭.৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে। প্রত্যেক শাখার শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৩.৫ থাকতে হবে।

আরো পড়ুন:- বইমেলা বন্ধের সুপারিশ

আগামী ১৯ জুন ‘এ’ ইউনিটের (বিজ্ঞান), ২৬ জুন ‘বি’ ইউনিটের (মানবিক) ও ৩ জুলাই ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

web site
Comments
Loading...