Prottashitoalo

গাজায় ইসরায়েলি বিমান হামলা, নিহতের সংখ্যা বেড়ে ৬৯

0 4

কয়েক দিনের টানা উত্তেজনার পর অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। ১০ মে থেকে শুরু হওয়া এ হামলায় এখন পর্যন্ত ১৭ শিশুসহ ৬৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরো ৩৯০ জন।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ বরাত দিয়ে আন্দর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলের দাবি হামাস রকেট হামলা চালানোর পর বিমান অভিযান শুরু করে তারা। এদিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন উত্তেজনা কমাতে উভয় পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

অন্যদিকে ফিলিস্তিনির প্রতিরোধ যোদ্ধা গ্রুপ হামাস গত তিনদিনে ইসরায়েল অভিমুখে ১ হাজার ৫০০টি রকেট ছুড়েছে। ইসরায়েলের সেনাবাহিনী বলছে, হামলায় এক শিশুসহ অন্তত ছয়জন নিহত হয়েছেন। এর মধ্যে একজন ভারতীয় নারীও রয়েছেন বলে জানা গেছে। এছাড়া হামলায় অন্তত ১০০ জন ইসরায়েলি আহত হয়েছেন।

এর আগে মঙ্গলবার (১১ মে) অবরুদ্ধ উপত্যকা গাজায় ১৩ তলা একটি ভবনে বিমান হামলা চালায় ইসরায়েলি সেনারা। ‘হানাদি টাওয়ার’ নামের ওই ভবনটি বোমার আঘাতে ধসে পড়েছে। তবে ভবনে থেকে বাসিন্দারা আগেই সরে যাওয়ায় হতাহতের ঘটনা ঘটেনি। ওই ভবনে হামাস নেতাদের রাজনৈতিক কার্যালয় ছিল বলে জানা গেছে।

আরো পড়ুন: রাশিয়ার স্কুলে বন্দুকধারীর হামলা, শিশুসহ নিহত ১১

এদিকে গাজা উপত্যকায় এই হামলা-আক্রমণ বন্ধের আপাতত কোনো পরিকল্পনা নেই বলে ঘোষণা দিয়েছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ। তিনি বলেছেন, ইসরায়েলি সামরিক বাহিনী হামলা অব্যাহত রাখবে এবং দীর্ঘমেয়াদে পূর্ণ নীরবতা নিয়ে আসবে।

গত ১০ মে স্থানীয় সময় সন্ধ্যার দিকে গাজা উপত্যকায় সিরিজ বিমান হামলা চালায় ইসরায়েলি দখলদার বাহিনী। হামলার প্রথম দিনে তিন শিশুসহ অন্তত ২০ জন নিহত হয়। দ্বিতীয় দিনে তা বেড়ে ২৮ জনে দাঁড়ায়। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

গত এক সপ্তাহের বেশি সময় ধরে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী এবং শেখ জাররাহ এলাকায় অবৈধ বসতি স্থাপনকারী ইহুদিদের সঙ্গে ফিলিস্তিনিদের উত্তেজনা চলছিল। এর মধ্যে আল-আকসা মসজিদে ঢুকে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ফিলিস্তিনিদের ওপর হামলা চালায়।

পবিত্র রমজানের জুমাতুল বিদা এবং পবিত্র রাত শবে কদরেও আল-আকসায় তাণ্ডব চালায় ইসরায়েলি বাহিনী। নিরস্ত্র ফিলিস্তিনিরা এর প্রতিবাদ করে আসছেন। এর মধ্যেই গত সোমবার প্রতিশোধ হিসেবে হামাস ইসরায়েলে দিকে রকেট হামলা চালায়। তারপর থেকে অব্যাহত বিমান হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী।

এর আগে সোমবার ভোররাত থেকে পবিত্র আল-আকসা মসজিদে ঢুকে নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর তাণ্ডব চালায় ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। এতে বহু ফিলিস্তিনি আহত হয়।

Comments
Loading...