Prottashitoalo

গরুর মাংসের কালাভুনা রেসিপি

0 69

লাইফস্টাইল ডেস্ক : কোরবানিতে গরুর মাংসের বিভিন্ন ধরনের রান্না হয়ে থাকে বাড়িতে। স্বাদের দিক থেকে কালাভুনা সব সময়েই এগিয়ে থাকে। সুস্বাদু এই খাবার যে কেউ-ই পছন্দ করবেন। কালাভুনা রান্নার মানে কিন্তু মাংস রান্না করে ভেজে নেওয়া নয়, বরং এটি তৈরির আছে কিছু কৌশল। সঠিক রেসিপি জানা না থাকলে কালাভুনার স্বাদ হবে না। চলুন জেনে নেওয়া যাক গরুর মাংসের কালাভুনা রান্নার রেসিপি-

তৈরি করতে যা লাগবে
মাংস- ১ কেজি, তেল- ১ কাপ, পেঁয়াজ কুচি মোটা করে- ১ কাপ, হলুদের গুঁড়া- ১ চা চামচ, আদা বাটা – ১ টেবিল চামচ, রসুন বাটা -১ টেবিল চামচ, জিরা বাটা -১ টেবিল চামচ, এলাচ -৩/৪, দারুচিনি -পরিমাণমতো, লবঙ্গ -পরিমাণমতো, গোলমরিচ- পরিমাণমতো, তেজপাতা- ৪টি, লবণ- পরিমাণমতো।

যেভাবে রান্না করবেন
মাংস কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল ও পেঁয়াজ ছাড়া সব উপকরণ দিয়ে মাংস মাখিয়ে চুলায় বসিয়ে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন, ঢাকনা দিয়ে দিন। কিছুক্ষণ পর মাংস থেকে পানি বের হয়ে আসবে এবং ধীরে ধীরে পানি টানতে শুরু করবে। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে নামিয়ে নিন।

এবার একটি পাত্রে তেল গরম করে তাতে দিয়ে দিন পেঁয়াজ কাঁচা মরিচ। পেঁয়াজ হালকা ভেজে তাতে মাংস দিয়ে দিন। জ্বাল কমিয়ে ভাজা ভাজা করে রান্না করুন। খেয়াল রাখবেন, মাংস যেন শক্ত হয়ে না যায়। তেল উপরে ভেসে উঠলে নামিয়ে নিন। এরপর পোলাও, গরম ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

Comments
Loading...