Prottashitoalo

কাবুলে আরও ৯ বাংলাদেশির অবস্থান জানা গেছে

0 14

আফগানিস্তানের রাজধানী কাবুলে আরও ৯ জন বাংলাদেশির অবস্থান জানতে পেরেছে আফগানিস্তানের কূটনৈতিক মিশনের দায়িত্বে থাকা উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস। সোমবার সন্ধ্যায় সমকালকে এ তথ্য জানিয়েছেন উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম।

তিনি জানান, জেলে থাকা তিন বাংলাদেশির মধ্যে একজনের অবস্থান তারা জানতে পেরেছেন। বাকি দু’জনের অবস্থান তারা এখন পর্যন্ত জানতে পারেননি।

উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম জানান, ব্রাকের কর্মী এবং জেলে থাকা বাংলাদেশি নাগরিক ছাড়াও এখন পর্যন্ত কাবুলে আরও নয়জন বাংলাদেশি নাগরিকের অবস্থান নিশ্চিত করা সম্ভব হয়েছে। এই নয়জনের মধ্যে সাতজন কাবুলে মোবাইল টেলিকম সেবা দেওয়া একটি প্রতিষ্ঠানে কাজ করতেন। তারা সংশ্নিষ্ট প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে নিরাপদে আছেন বলে জানা গেছে। এছাড়া আরও দু’জন কর্মকর্তা কাজ করতেন কাবুলের পানি সরবরাহ ও ব্যবস্থাপনা কার্যক্রমের সঙ্গে যুক্ত একটি প্রতিষ্ঠানে। তারাও নিজেদের প্রতিষ্ঠানের দায়িত্বে নিরাপদ অবস্থানে রয়েছেন। আর ব্র্যাকের কর্মীরা ব্র্যাক ইন্টারন্যাশনালের তত্ত্বাবধানে নিরাপদে আছেন।

তিনি জানান, জেল থেকে একজন বাংলাদেশি পালিয়ে উজবেকিস্তান দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছিলেন। বর্তমানে তিনি তার এক বন্ধুর বাড়িতে নিরাপদে অবস্থান করছেন বলে জানা গেছে। অপর যে দু’জন কারাগারে ছিলেন তাদের নাম পরিচয় নিশ্চিত হওয়া গেলেও তারা এই মুহূর্তে কোথায় আছেন তা জানা সম্ভব হয়নি। কারণ তারা জেল থেকে বেরিয়ে যোগাযোগ করেননি। যে ব্যক্তি যোগাযোগ করেছিলেন, তিনিও তাদের সম্পর্কে তথ্য দিতে পারেননি।

রাষ্ট্রদূত জানান, উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস থেকে সার্বক্ষণিকভাবে কাবুলের পরিস্থিতি এবং বাংলাদেশি নাগরিকদের অবস্থান সম্পর্কে তথ্য সংগ্রহের চেষ্টা অব্যাহত রয়েছে।

আরো পড়ুন:- ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৭৪ জনের মৃত্যু

সূত্র জানায়, কাবুলে এখন পর্যন্ত বিভিন্ন দেশের বিদেশি নাগরিকেরা আপাতদৃষ্টিতে নিরাপদ থাকলেও তালেবানরা ঘরে ঘরে অভিযান শুরু করলে তাদের জীবন বড় ধরনের ঝুঁকিতে পড়ার আশঙ্কা এখনও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বিশেষ করে সোমবার তালেবান ভয়ে ভীতসন্ত্রস্ত মানুষের বিমানবন্দরে হুড়মুড় করে ঢুকে পড়ার ফলে পুরো বিমান যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। এ অবস্থায় বিদেশি নাগরিকদের দ্রুত কাবুল ত্যাগ করার বিষয়টিও অনিশ্চিত হয়ে পড়েছে।

Comments
Loading...