Prottashitoalo

করোনা রোগীকে ‘প্রিয়জনের ছোঁয়া’ দিতে কৃত্রিম হাত!

0 9

করোনা এমন একটি ভাইরাস, যাতে আক্রান্ত হলে কারো সংস্পর্শে আসা যাবে না প্রায় দুই সপ্তাহ। এই সময়টা নিঃসঙ্গ কাটাতে হয় রোগীদের। আর যাদের হাসপাতালে ভর্তি হতে হয় তাদের পরিজনদের চোখের দেখাটুকুও দেখতে দেয়া হয় না।

নিঃসঙ্গ এই রোগীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করতে ভিন্ন একটি পন্থা বের করেছেন ব্রাজিলের নার্স সিমি আরাউজো চুনহা। করোনা রোগীদের ‘স্পর্শসুখ’ (human touch) দেয়ার লক্ষ্যে তিনি তৈরি করেছেন কৃত্রিম করতল। যা ব্যবহার করলে রোগীর মনে হবে, তিনি প্রিয়জনের ছোঁয়ার সঙ্গেই আছেন। তার এই আবিষ্কার ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। সকলের প্রশংসা আর আশির্বাদে শিক্ত হচ্ছেন তিনি।

কৃত্রিম এই করতল তৈরি করা হয়েছে প্লাস্টিকের হ্যান্ডগ্লাভসের মাধ্যমে। এতে হালকা গরম পানি দিয়ে পূর্ণ করা হয় এবং এগুলো রোগীদের হাতের সঙ্গে বেঁধে দেয়া হয়। তাতেই রোগীরা অনুভব করছেন নরম, উষ্ণ হাতের ছোঁয়া।

আরো পড়ুন: মায়া সভ্যতাতেও মানব জীবনের মধ্যে পার্থক্য ছিল!

ব্রাজিলে কোভিড হাসপাতালগুলিতে এখন প্রচুর ভিড়। দেশটির এমনই এক হাসপাতালের কর্মী ওই মহিলা। তিনি বহুদিন থেকেই দেখছেন, করোনাকালে ছোঁয়া বাঁচাতে রোগীকে তার পরিজনদের চোখের দেখাটুকুও দেখতে দেয়া হচ্ছে না। এর ফলে শরীরের পাশাপাশি মনের জোরও কমছে। রোগের উপশমে বিলম্ব হচ্ছে। এই অবস্থায় নার্সের ভাবনায় ভর করল গভীর সংবেদনশীলতা। করোনা আক্রান্তদের প্রত্যেকের হাতে তিনি তুলে দিলেন দু’টি করে কৃত্রিম করতল। তাদের যাতে মনে হয় দু’হাতে তাদের হাতটি জড়িয়ে রেখেছেন তাদেরই পরিচিত কোনো প্রিয়জন। কৃত্রিম হলেও রোগী কিন্তু তাতেই সাময়িক স্বস্তি পাচ্ছেন, কমছে যন্ত্রণাও।

web site
Comments
Loading...