Prottashitoalo

করোনা মুক্ত হওয়ার পর ব্রাশ বদলের পরামর্শ বিশেষজ্ঞদের

0 6

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির আবারো অবনতি হচ্ছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বিভিন্ন দেশে টিকা প্রদান শুরু হলেও আশানুরূপ কোনো ফল পাওয়া যাচ্ছে না। টিকা নেয়া ব্যক্তিরাও আক্রান্ত হচ্ছেন করোনায়। এমন অবস্থায় টুথব্রাশ নিয়ে বিশেষ সতর্ক করলেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, করোনা মুক্ত হওয়ার পর প্রথমেই দাঁত মাজার ব্রাশটি বদলে ফেলতে হবে। করোনা নেগেটিভ হওয়ার পর এটাই হবে আপনার প্রথম কাজ। এই পরামর্শ পালন করলে দ্বিতীয়বার করোনা আক্রান্ত হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শুধু তাই নয়, এই পরামর্শ মানলে পরিবারের অন্য সদস্যদেরকেও সুরক্ষিত রাখা যাবে। করোনা আক্রান্ত হওয়ার সময় যে ব্রাশ আপনি ব্যবহার করবেন তা বাড়ি থেকেই দূর করে দিন।

আরো পড়ুন: গুরুতর করোনা রোগীদের ১১টি টেস্টের পরামর্শ চিকিৎসকদের

বিএমসি ওয়াল হেলথ জার্নালে উল্লেখ করা রয়েছে, মুখের ভেতরের যাবতীয় ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাক অনেক ক্ষেত্রেই লেগে থাকে ব্রাশের মধ্যে। যার ফলে দ্বিতীয়বার কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এর থেকে অন্য রোগ হওয়ারও সম্ভাবনা থাকতে পারে।

শুধু করোনা নয়, অন্যকোনো অসুখ হওয়ার পরও ব্রাশ বদলের প্রয়োজন রয়েছে বলেও উল্লেখ আছে বিএমসি ওয়াল হেলথ জার্নালে। এমনকি ২০ দিন পর পর ব্রাশ বদলের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

রোজ মাউথ ওয়াশ ব্যবহার ও দিনে ২ বার ব্রাশ করার পরামর্শ দেয়া হচ্ছে। তবে ডাক্তারের পরামর্শেই মাউথ ওয়াশ ব্যবহার করা উচিত। সূত্র: জি-নিউজ

Comments
Loading...