Prottashitoalo

‘করোনা পরিস্থিতি আরো ভয়াবহ হতে চলেছে’

0 3

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। হঠাৎ করেই বেড়ে যাচ্ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। আবার সেটি কমেও যাচ্ছে। তবে এই কমা বা বাড়ার সময়টা খুব কম। দেশটিতে বর্তমানে দৈনিক ৭০ হাজার জন নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। এই সংখ্যা গত ছয় সপ্তাহে ছিল প্রায় ৬০ হাজারের ঘরে।

আশঙ্কা করা হচ্ছে দেশটিতে ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপ আরো বাড়বে। এটি মনে করিয়ে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা ফাউসি বলেন, আমরা গুরুতর স্বাস্থ্য চ্যালেঞ্জের মধ্যে আছি। আশঙ্কা করছি দ্রুত ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়তে পারে। এর থেকে রক্ষা পেতে হলেও টিকার আওতায় আসতে হবে সবাইকে।

এবিসি টেলিভিশনের দিস উইক শোতে ফাউসি বলেছেন, করোনা পরিস্থিতি আরো ভয়াবহ হতে চলেছে। তাই যারা এখনো টিকা নেয়নি তারা যেন দ্রুত টিকা নিয়ে নেয়। আর যারা টিকা নিচ্ছে না তারা ভয়াবহ ঝুঁকির মুখে পড়তে যাচ্ছে। যারা টিকা নিয়েছে তারা অন্তত গুরুতর অসুস্থ হওয়া ও করোনার কারণে মৃত্যু থেকে বাঁচবে।

আরো পড়ুন: বিল গেটস ও মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ সম্পন্ন

আমেরিকা সরকার ভেবেছিল, গরম আসতে-আসতে অনেকটাই কেটে যাবে করোনা-আতঙ্ক। টিকাকরণের উপরে আস্থা রেখেই এই আশা জেগেছিল। কিন্তু ডেল্টা স্ট্রেনের প্রকোপে সেই আশা ক্রমশ ফিকে হয়ে যাচ্ছে। বাড়তি ভয়, দেশের একাংশ প্রতিষেধক পেলেও আর এক ভাগে টিকাকরণের হার একেবারে কম।

অন্যদিকে আমেরিকার একাংশের টিকাকরণ নিয়ে অনীহা কাটছে না। কিছু দিন আগেই সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘দেশটা দু’ভাগ হয়ে গিয়েছে। এক দল টিকা নিয়েছে, অন্য দল নেয়নি’। দ্রুত টিকাকরণের উপরে জোর দিচ্ছে তারা।

আমেরিকায় এতদিন করোনার আলফা স্ট্রেন বা ব্রিটেন স্ট্রেন (বি.১.১.৭)-এর সংক্রমণ হচ্ছিল। ক্রমেই সেই জায়গা দখল করছে অতিসংক্রামক ডেল্টা স্ট্রেন। ৫০টি প্রদেশের প্রতিটিতেই মিলেছে ডেল্টা। সমীক্ষা রিপোর্টে জানা গিয়েছে, দেশটিতে নতুন সংক্রমণের ৪০ শতাংশই হচ্ছে ডেল্টা স্ট্রেনে।

প্রসঙ্গত, ওয়ার্ল্ডমিটারের তথ্যানুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মঙ্গলবার (৩ আগস্ট) সকাল ১০টা পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫৮ লাখ ৯৫ হাজার ৯৮০ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৯ হাজার ৮৬২ জনের। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ২ কোটি ৯৭ লাখ ১৭ হাজার ৫৩৭ জন।

Comments
Loading...