Prottashitoalo

করোনা চিকিৎসায় নতুন দু’টি পদ্ধতিকে ছাড়পত্র দিল ডব্লিউএইচও

0 14

করোনা চিকিৎসায় নতুন দু’টি পদ্ধতিকে ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বয়স্ক এবং কোমর্বিডিটিযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে এই দু’টি পদ্ধতি ব্যবহারে প্রাণের ঝুঁকি কমাবে বলে জানিয়েছেন ডব্লিউএইচও’র বিশেষজ্ঞেরা।

প্রথম পদ্ধতিতে গুরুতর কোভিড রোগীদের চিকিৎসার জন্য কর্টিকোস্টেরয়েডের সাথে আর্থ্রাইটিসের ওষুধ ব্যারিসিটিনিব ব্যবহারের কথা বলা হয়েছে। ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, এ ক্ষেত্রে রোগীর ভেন্টিলেটরের প্রয়োজনীয়তা কমবে।

আরো পড়ুন: ‘টিকাহীনদের জন্য ওমিক্রন ঝুঁকির কারণ’

দ্বিতীয় ক্ষেত্রে বলা হয়েছে, সোট্রোভিম্যাব নামে মনোক্লোনাল অ্যান্টিবডি ব্যবহারের মাধ্যমে চিকিৎসার কথা। ডায়াবেটিস বা ইমিউনোডেফিসিয়েন্সির মতো রোগী দীর্ঘ দিন ভোগা করোনা রোগীদের ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকর হতে পারে বলে মনে করছে ডব্লিউএইচও।

প্রসঙ্গত, গত দু’বছরে কোভিড-১৯ চিকিৎসায় হাইড্রক্সক্লোরোকুইনিন, প্লাজমা থেরাপি, রেমডিসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছে ডব্লিউএইচও। আবার পরে সেই সুপারিশ বাতিলও করা হয়েছে। এ ক্ষেত্রে ডব্লিউএইচও-র পক্ষ থেকে যুক্তি দেয়া হয়েছে, প্রাথমিক পর্যবেক্ষণে করোনা রোদীর চিকিৎসায় কার্যকরী মনে হলেও চূড়ান্ত পরীক্ষায় তার প্রমাণ মেলেনি। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...