Prottashitoalo

করোনায় নেয়া পদক্ষেপ দেখতে সশরীরে নেমেছেন ভুটানের রাজা

0 3

বিশ্বের সব দেশেই বিচরণ করছে করোনাভাইরাসের সংক্রমণ। এরই  মধ্যে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে নিজ নিজ দেশ। নিজের দেশে করোনা মোকাবেলায় নেয়া সতর্কতামূলক পদক্ষেপ মেনে চলতে উদ্বুদ্ধ করছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিল ওয়াংচুক। এই পদক্ষেপ কতটা মানা হচ্ছে সেটা নিজ চোখে দেখতে সশরীরে নেমেছেন তিনি। চষে বেড়াচ্ছেন পাহাড়-জঙ্গল। খবর- রংটার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনার প্রাদুর্ভাব থেকে সাত লাখের মতো জনসংখ্যার দেশটিকে রক্ষায় কর্তৃপক্ষ যেসব নির্দেশনা দিয়েছে, তার বাস্তবায়ন ঠিক মতো হচ্ছে কি-না, তা পর্যবেক্ষণের জন্য গত ১৪ মাস ধরে চষে বেড়াচ্ছেন ভুটানের রাজা।

কখনও পায়ে হেঁটে, কখনও গাড়িতে, কখনও ঘোড়ায় তিনি দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন। পাহাড়ি পথ, জঙ্গল, দুর্গম এলাকা কোনো বাধার কাছেই তিনি হার মানছেন না।

শুধু তা-ই নয়, নাগরিকদের সচেতন করে প্রত্যেক এলাকা থেকে ফিরে নিয়ম অনুযায়ী তিনি কোয়ারেন্টাইনও করছেন। রাজধানীর একটি হোটেলে তার কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হচ্ছে বলেও জানানো হয়েছে প্রতিবেদনে।

তাকে দেখা যাচ্ছে মাথায় বেসবল ক্যাপ, পরনে হাঁটু পর্যন্ত লম্বা ঐতিহ্যবাহী পোশাক, সঙ্গে পিঠে ঝোলানোর ব্যাগ।

আরো পড়ুন:- দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের হারে শীর্ষে খুলনা

করোনাভাইরাস মোকাবিলায় ৪১ বছর বয়সী রাজা যে পরিশ্রম করছেন, তা যে বৃথা যায়নি, দেশটির সার্বিক পরিস্থিতি দেখলেই বোঝা যাবে। এখনও পর্যন্ত করোনায় বিপর্যস্ত চীন আর ভারতের মাঝখানে থাকা হিমালয়ের দেশটিতে ভাইরাসটি তেমন সুবিধা করতে পারেনি। তথ্যমতে, করোনায় মৃত্যু হয়েছে এ পর্যন্ত একজনের।

Comments
Loading...