Prottashitoalo

করোনার উৎপত্তি নিয়ে ডব্লিউএইচও’র তদন্তের প্রস্তাব খারিজ করল চীন

0 4

বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য শুরু থেকেই চীনকে দায়ী করে আসছে আমেরিকা, ব্রিটেনসহ পশ্চিমি দেশগুলির একাংশ। চীনের উহানের একটি জৈব গবেষণাগার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে অভিযোগ তোলা হয়। এ ঘটনা নিয়ে চলছে তদন্তও।

এই নিয়ে প্রথম দফার তদন্ত শেষ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। চলতি মাসে দ্বিতীয় দফার তদন্তের প্রস্তাব পাঠানো হয় চীনের কাছে। যেখানে স্বচ্ছতার প্রশ্নে উহান শহরের গবেষণাগার এবং বাজারগুলির অডিট করার পরিকল্পনা ছিল ডব্লিউএইচও’র। তবে ডব্লিউএইচ’র দ্বিতীয় দফার তদন্ত প্রস্তাবের আবেদন আজ খারিজ করে দিয়েছে চীন।

চিনের ন্যাশনাল হেল্থ কমিশনের উপ-মন্ত্রী জেং ইক্সিন বলেন, ‘এ ধরনের পরিকল্পনা আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। বিষয়টি কাণ্ডজ্ঞানহীন তো বটেই, বিজ্ঞান বিরোধীও’।

আরো পড়ুন: বিশ্বে করোনায় মৃত্যু ৪১ লাখ ৫৯ হাজার ছাড়ালো

চীনের গবেষণাগারে নিয়ম লঙ্ঘনের কারণেই করোনাভাইরাস ‘লিক’ হয়েছে এবং বিশ্বে ছড়িয়ে পড়েছে; ডব্লিউএইচও’র প্রস্তাবিত তদন্ত-পরিকল্পনার তালিকায় এই অনুমান দেখে জেং ইক্সিন অবাক হয়ে যান।

জুলাইয়ের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডানাম গেব্রিয়েসাস অবশ্য জানিয়েছিলেন, চীনেই এই ভাইরাসের উৎপত্তি কি না, সেই সংক্রান্ত গবেষণায় সংক্রমণ ছড়িয়ে পড়ার গোড়ার সময়ের পরিসংখ্যান না-পাওয়া যাওয়া একটা বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। সেই সম্পর্কে জেং-এর মন্তব্য, ‘নিরাপত্তার কারণে সব পরিসংখ্যান প্রকাশ করা যায় না’। একই সঙ্গে তিনি বলেন, ‘হু-র উচিত চিনের বিশেষজ্ঞদের পরামর্শকে গুরুত্ব দিয়ে দেখা এবং রাজনৈতিক হস্তক্ষেপ দূরে সরিয়ে বিজ্ঞানের নিরিখেই এর বিচার করা’। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...