Prottashitoalo

ওষুধ কারখানায় বিস্ফোরণে ৭ শ্রমিক আহত

0

কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লার রানীরবাজার এলাকায় বেঙ্গল ফার্মাসিউটিক্যালস্ নামের একটি ওষুধ কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ভবনের দেয়াল ও গ্লাস ভেঙে অন্তত ৭ শ্রমিক আহত হয়েছেন। বুধবার সকাল ১০টার দিকে ভবনের দ্বিতীয় তলায় এ ঘটনা ঘটে। তবে কী কারণে এ বিস্ফোরণ হয়েছে তা এখনও জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

কারখানার ম্যানেজার রেজাউল করিম জানান, সকালে হঠাৎ করে দ্বিতীয় তলায় বিস্ফোরণ হলে ভবনটি কেঁপে উঠে। এতে ভবনের দেয়ালসহ বিভিন্ন অংশ ভেঙ্গে যায় এবং ৬/৭ জন শ্রমিক আহত হন। আহতদের উদ্ধার করে প্রথমে কুমিল্লা জেনারেল হাসপাতালে নেয়া হয়। পরে গুরুতর আহত জুলেখা, শামীমা ও আল আমিনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।

কোম্পানির প্লান্ট ম্যানেজার সুমন দত্ত জানান, কী কারণে বিস্ফোরণ হয়েছে সে ব্যাপারে এখনো নিশ্চিত হতে পারেননি তারা। তবে তাদের ধারণা এসি বিস্ফোরণ, রাসায়নিক কোন বিক্রিয়া অথবা গ্যাস সিলিন্ডার থেকে এ ঘটনা ঘটেছে।

কুমিল্লা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো জসিম উদ্দিন জানান, আহতদের মধ্যে চারজনকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তারা বিস্ফোরণে ভেঙে পড়া দেয়ালের ইট ও বিভিন্ন কাচের আঘাতে আহত হয়েছেন।

বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প উন্নয়ন করপোরেশন (বিসিক) কুমিল্লার ডিজিএম জাহাঙ্গীর আলম বলেন, আমরা বিস্ফোরণের কারণটি জানতে পারিনি। এবিষয়ে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে।

কুমিল্লা কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল হক জানান, দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। বিস্ফোরণের কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি বলেও জানান তিনি।

কুমেকের বার্ন ইউনিটের প্রধান ডা. মীর্জা তাইয়েবুল ইসলাম জানান, বিস্ফোরণ হলেও কারও শরীর পুড়ে যায়নি, ফ্রাকচার হয়েছে। তাদের জেনারেল ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।

web site
Comments
Loading...