Prottashitoalo

ওমিক্রন-এর উপসর্গ কী কী?

0 30

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়। এর পর বিশ্বের বিভিন্ন দেশ দক্ষিণ আফ্রিকা অঞ্চলের দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে। অপরদিকে বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও) শুক্রবার দক্ষিণ আফ্রিকায় শনাক্ত এই ধরনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা দিয়েছে। ভ্যারিয়েন্টটির আচরণ বোঝার জন্য বিজ্ঞানীরা কাজ করছে বলে জানিয়েছে সংস্থাটি।

দক্ষিণ আফ্রিকা ছাড়াও অস্ট্রেলিয়া, ইতালি, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, বেলজিয়াম, বতসোয়ানা, হংকং ও ইসরায়েলসহ বিশ্বের আরও কয়েকটি দেশে ওমিক্রন আক্রান্ত রোগী পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট এর থেকেও ভয়ঙ্কর হতে পারে ওমিক্রন ভ্যারিয়েন্ট। আরো বেশি সংক্রামক এবং আরো দ্রুত হারে ছড়িয়ে পড়তে চলেছে করোনার এই নতুন প্রজাতি। কিন্তু কতটা ক্ষতিকারক করোনার এই নতুন ধরনটি? কীভাবেই বা বুঝবেন ওমিক্রন সংক্রমণ ঘটেছে আপনার শরীরে।

আরো পড়ুন: ওমিক্রন ডেল্টা প্লাসের চেয়েও ভয়ঙ্কর!

এ বিষয়ে দক্ষিণ আফ্রিকার চিকিৎসক অ্যাঞ্জেলিক কোয়েৎজি-এর দাবি, ওমিক্রন এর উপসর্গ খুবই মৃদু।

এদিকে, দক্ষিণ আফ্রিকার এক চিকিৎসক নতুন কোভিড ভ্যারিয়েন্ট ওমিক্রনের লক্ষণগুলি কী কী তা প্রকাশ্যে এনেছেন চিকিৎসকদের মতে ওমিক্রনের কিছু লক্ষণ রয়েছে যা সম্পূর্ণ ভিন্ন। যদিও আক্রান্তদের মধ্যে ওমিক্রনের লক্ষণ হালকা এবং কিছু রোগী হাসপাতালে ভর্তি না হয়েই সুস্থ হয়ে উঠেছেন। সূত্র: জি-নিউজ

Comments
Loading...