Prottashitoalo

এসএসসি পরীক্ষা শুরু হতে পারে ১০-১২ নভেম্বর

0 9

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর চলতি বছরের এসএসসি পরীক্ষা নেয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছে শিক্ষা বোর্ডগুলো। ইতিমধ্যে শেষ হয়েছে প্রশ্নপত্র ছাপানোর কাজ। এ সপ্তাহের মধ্যেই প্রশ্নপত্র পাঠানো হবে প্রতিটি জেলায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ১০-১২ নভেম্বরের মধ্যে এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হতে পারে বলে। আগামী এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। পরীক্ষা শুরুর ১৫ দিন আগে প্রকাশ করা হবে রুটিন।

এই বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ১০, ১১ এবং ১২ নভেম্বরের মধ্যে যেকোনো একদিন থেকে এসএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা চলছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে চলতি সপ্তাহে পরীক্ষা শুরুর দিন চূড়ান্ত করা হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে সম্মতি দিলে আগামী ১০ থেকে ১২ নভেম্বরের যেকোনো দিন এসএসসি পরীক্ষা শুরু করা হবে।

এসএসসি পরীক্ষা শুরু হলেই এক মাসের মধ্যে এইচএসসি পরীক্ষাও নেয়া হবে বলে জানিয়েছেন অধ্যাপক নেহাল।

আরো পড়ুন: প্রায় আঠারো মাস পর খুললো শিক্ষা প্রতিষ্ঠান

করোনা মহামারির কারণে ঠিক সময়ে পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় এবার সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে শিক্ষার্থীদের প্রশ্ন বাছাইয়ের সুযোগ বাড়ানো হবে। আগে ১০টি প্রশ্নের মধ্যে ৭-৮টির উত্তর দিতে হলেও এবার সেখানে চারটির উত্তর দিতে বলা হবে।

এদিকে স্বাস্থ্যঝুঁকি এড়াতে কেন্দ্রের বেঞ্চগুলোতে ইংরেজি বর্ণ ‘জেড’ আকারে বসানো হবে পরীক্ষার্থীদের। কেন্দ্রে পরীক্ষার্থী, শিক্ষকসহ সবাইকে মাস্ক পরে ঢুকতে হবে। প্রবেশের ফটকে রাখা হবে হ্যান্ড স্যানিটাইজার। শিক্ষক ও পরীক্ষার্থীদের সামাজিক দূরত্ব বজায় রেখে চালাতে হবে যাবতীয় কার্যক্রম।

প্রসঙ্গত, এ বছর সারাদেশে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করতে প্রায় ২২ লাখ শিক্ষার্থী ফরম পূরণ করেছে।

Comments
Loading...