Prottashitoalo

এইচএসসির ফরম পূরণের অর্থ ফেরতের নির্দেশ

0 ১৫

করোনাভাইরাসের মহামারীর কারণে এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল হওয়ায় পরীক্ষার ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের দেয়া ফি একটি অংশ ফেরত দেওয়ার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকা। শিক্ষা বোর্ডগুলো অর্থ শিক্ষাপ্রতিষ্ঠানে ফেরত দেবে, আর শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের এই অর্থ ফেরত দেবে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এ নির্দেশনা আজ রবিবার জারি করা হয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমির উল ইসলাম স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়, পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন বাবদ ধার্য করা অর্থ এবং ব্যবহারিক ও কেন্দ্র ফি আদায় করা অর্থ অংশ আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির ১৫৮ সভায় ফেরত দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

এতে বলা হয়, যে সকল পরীক্ষার্থী পরীক্ষার ফরম পুরণ করেছিল তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও ১০ টাকা শিক্ষা বোর্ড থেকে ফেরত দেওয়া হবে।

এছাড়া পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা করে এবং আইসিটি বিষয়ক পরীক্ষার্থীদের অতিরিক্ত আরও ২৫ টাকা ফেরত দেওয়া হবে। আইসিটি ছাড়া সব ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত দেওয়া হবে। পরীক্ষার্থী কেন্দ্র ফি বাবদ ব্যয় না হওয়া অর্থ প্রতিষ্ঠান থেকে গ্রহণ করবে শিক্ষার্থীরা।

ছাত্র-ছাত্রীদের সংশ্নিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায় করা অর্থের ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের জন্য ব্যয় নির্বাহ করবে।

আরো পড়ুন:- আমিরাতে ঢুকতে পারলেন না আফ্রিদি!

এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রেকে ১৬০ টাকা হারে দেবে। এই অর্থ পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমাদান,সংরক্ষণ এবং প্রশাসনিক ব্যয় নির্বাহ হবে।

web site
Comments
Loading...