Prottashitoalo

উহান ইনস্টিটিউটকে সর্বোচ্চ সম্মান দিচ্ছে চীন

0 5

বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য শুরু থেকেই চীনকে দায়ী করে আসছে আমেরিকা, ব্রিটেনসহ একাধিক দেশ। চীনের উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি ল্যাবে করোনাভাইরাস তৈরি হয়েছে বলে অভিযোগ তোলা হয়।

চীন অবশ্য বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে। এবার সব অভিযোগ উড়িয়ে দিয়ে বিজ্ঞানে অবদানের জন্য উহান ইনস্টিটিউটকে সর্বোচ্চ সম্মানে মনোনীত করল চীন। ২০২১ সালে বিজ্ঞান ও প্রযুক্তিতে অসাধারণ অবদানের জন্য ‘চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্স’ বেছে নিয়েছে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি-কে।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিড-১৯ রোধে বিস্তারিত ও শৃঙ্খলা মেনে গবেষণার জন্যই এই স্বীকৃতি। শুধু ইনস্টিটিউটকেই নয়, বিশেষ সম্মানে ভূষিত করা হয়েছে এই প্রতিষ্ঠানের প্রধান শি ঝেংলি-কে। দেশে তাকে ‘ব্যাটওম্যান’ বলা হয়।

আরো পড়ুন: বিশ্বে করোনায় মৃত্যু ৩৯ লাখ, আক্রান্ত ১৮ কোটি ছাড়ালো

বিশ্বের বহু বিজ্ঞানীর বিশ্বাস, ঝেংলি-র ল্যাব থেকেই কোনোভাবে ভাইরাস ছড়িয়েছে। ঝেংলি সব অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, ‘কী ভাবে প্রমাণ দেব! যার কোনো প্রমাণই থাকার কথা নয়, দুনিয়া ঘুরে তার প্রমাণ নিয়ে আসব কোথা থেকে’।

এদিকে চীন যখন সাফল্য উদ্যাপন করছে, গোটা বিশ্ব সন্ত্রস্ত্র করোনাভাইরাসের ডেল্টা স্ট্রেনকে নিয়ে। আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এটি সব চেয়ে বেশি সংক্রামক ও শক্তিশালী স্ট্রেন। দুর্বল শরীরে এর আক্রমণ ভয়ানক পরিণতি ডেকে আনতে পারে। বিজ্ঞানীরা আগেই জানিয়েছেন, কোভিড প্রতিষেধক ডেল্টা স্ট্রেনকে রুখতে না-পারলেও, বাড়াবাড়ি হওয়া আটকে দিতে পারে। কিন্তু বহু দেশে টিকাকরণের হার একেবারে কম। আফ্রিকার কিছু দেশে টিকা দেয়া শুরুই হয়নি। এ সব দেশ যে খুবই বিপজ্জনক অবস্থায় রয়েছে, তা-ও মনে করিয়ে দিয়েছে হু। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...