Prottashitoalo

ই-কমার্স প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে সরাসরি টাকা জমা নয়

0 8

ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি গ্রাহকের টাকা জমা না নেওয়ার নির্দেশনা থাকলেও তা মানছে না অনেক প্রতিষ্ঠান। কিছু প্রতিষ্ঠান নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে গ্রাহকের কাছ থেকে পণ্য ও সেবার জন্য সরাসরি অগ্রিম অর্থ নিচ্ছে। রোববার এ বিষয়ে ব্যাংকসহ পরিশোধ সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

অনেক ই-কমার্স প্রতিষ্ঠান অগ্রিম টাকা নিয়ে দীর্ঘদিনেও পণ্য বা সেবা সরবরাহ করছে না। এ নিয়ে নানা বিতর্কের মুখে গত জুনে বাণিজ্য মন্ত্রণালয় একটি নির্দেশিকা জারি করে। বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, পরিশোধ সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো ই-কমার্স প্রতিষ্ঠানের গ্রাহকের কাছ থেকে সংগ্রহ করা অর্থ নিজস্ব সেটেলমেন্ট হিসেবে ধারণ করবে। ই-কমার্স প্রতিষ্ঠান পণ্য সরবরাহের পর দাম পাবে। লেনদেন নিষ্পত্তিতে মধ্যস্থতাকারী হিসেবে ব্যাংক, এমএফএস বা ই-ওয়ালেট সেবাদাতা প্রতিষ্ঠান কাজ করতে পারবে।

রোববারের সার্কুলারে বলা হয়েছে, সরকারের ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ এবং বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত নির্দেশনা এড়ানোর উদ্দেশ্যে কিছু সংখ্যক ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান নিজস্ব ব্যাংক হিসাবে গ্রাহক থেকে পণ্য বা সেবা মূল্যের অগ্রিম অর্থ সরাসরি গ্রহণ করছে।

আরো পড়ুন:- গত ২৪ ঘন্টায় রংপুরে করোনায় আরও ৪ জনের মৃত্যু

এতে বলা হয়, সরকারের ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা অমান্য করে ডিজিটাল কমার্স কোম্পানি বা কোম্পানি সংশ্নিষ্ট ব্যক্তির ব্যাংক হিসাবে পণ্য বা সেবা মূল্যের অগ্রিম বাবদ অর্থ সরাসরি জমা নেওয়া যাবে না। এ ধরনের ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের হিসাব পরিচালনার ক্ষেত্রে লেনদেন প্রোফাইলের যৌক্তিকতা যাচাই-বাছাই, লেনদেনের বৈশিষ্ট্য বিশ্নেষণ এবং সামগ্রিক ঝুঁকি বিবেচনায় নিয়ে যথাযথ তদারকি নিশ্চিত করে লেনদেন পরিচালনা করতে হবে।
Comments
Loading...