Prottashitoalo

ইউক্রেনের নাগরিকদের দোনেৎস্ক ছাড়তে বললেন জেলেনস্কি

0 4

নতুন করে রুশ হামলার আশঙ্কায় ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চল থেকে স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যুদ্ধ পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখতে গিয়ে জেলেনস্কি বলেন, রাশিয়া ক্রমে আগ্রাসন বাড়াচ্ছে। সে ক্ষেত্রে আমাদের একমাত্র লক্ষ্য হবে, সর্বাধিক সংখ্যক মানুষকে দোনেৎস্ক অঞ্চল থেকে সরিয়ে আনা এবং প্রাণহানির সম্ভাবনা যথাসম্ভব কমানো।

ইউক্রেন প্রশাসনের পক্ষ থেকে অবশ্য এর আগেও বহুবার দোনেৎস্ক অঞ্চল ছেড়ে আসার জন্য সেখানকার বাসিন্দাদের অনুরোধ করা হয়েছে। স্থানীয় প্রশাসনের তথ্য অনুযায়ী, রুশ বাহিনীর দ্বারা এখনো অধিকৃত নয়, দোনেৎস্কের এমন অঞ্চলে দুই লাখেরও বেশি মানুষ বসবাস করেন।

আরো পড়ুন: শ্রীলঙ্কাকে এখনই আর্থিক সাহায্য সম্ভব নয়: বিশ্ব ব্যাংক

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন শীতে আক্রমণের প্রাবল্য বাড়াতে পারে রাশিয়া। সে জন্যই রুশ আগ্রাসনের কেন্দ্রবিন্দুতে থাকা দোনেৎস্ক অঞ্চল থেকে দ্রুততার সঙ্গে সাধারণ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে ইউক্রেন।

যুদ্ধ পরিস্থিতিকে পর্যবেক্ষণ করা বিশেষজ্ঞরা বলছেন, দোনেৎস্ক অঞ্চলে রাশিয়া এবং ইউক্রেন দুপক্ষই আক্রমণের গতি বাড়িয়েছে। তবে বিশেষজ্ঞদের মতে এই অঞ্চলের বিস্তীর্ণ অংশে রুশ আগ্রাসনের সামনে পিছু হঠতে হচ্ছে ইউক্রেনের সেনাবাহিনীকে।

প্রসঙ্গত, এই দোনেৎস্ক অঞ্চলের রুশ বিচ্ছিন্নতাবাদীরা বহু দিন ধরেই রাশিয়ার সঙ্গে যুক্ত হতে চাইছেন। বিচ্ছিন্নতাবাদীদের এই দাবিকে সামনে রেখেই এই অঞ্চলে সামরিক আগ্রাসন বাড়াচ্ছে পুতিনের দেশ। জেলেনস্কির দেশও রুশ আক্রমণকে যে কোনো মূল্যে প্রতিহত করতে চাইছে। আগামী কয়েক দিনের মধ্যে এই সংঘাত আরো বাড়বে ধরে নিয়েই দোনেৎস্ক অঞ্চল থেকে নিজেদের বাসিন্দাদের সরাতে সক্রিয় হয়েছে জেলেনস্কি প্রশাসন। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...