Prottashitoalo

আবারও বাড়ল কাঁচা মরিচের ঝাঁজ

0 10

অনলাইন ডেস্ক : ভারত থেকে কাঁচা মরিচের আমদানি কমে যাওয়ায় হিলি স্থলবন্দরের আড়ত ও খুচরা বাজারে বেড়েছে আমদানি করা কাঁচা মরিচের দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ২০ থেকে ২৫ টাকা বেড়ে কেজি প্রতি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে। আমদানি স্বাভাবিক হলে আবারও দাম কমে আসবে বলে জানান আমদানিকারকরা।

সোমবার (০৮ অক্টোবর) হিলি বাজার ঘুরে দেখা যায়, বাজারে সব ধরনের কাঁচা মরিচের দাম বেড়েছে। সরবরাহ কমের কারণে দামে কিছুটা প্রভাব পড়েছে বলে জানান ব্যবসায়ীরা। সপ্তাহ খানেক আগেও ৭৫ থেকে ৮০ টাকা কেজি দরে মরিচ বিক্রি হলেও এখন তা বিক্রি হচ্ছে ১০০ টাকা থেকে ১১০ টাকা কেজি দরে। আর এতে কিছুটা বিপাকে পড়তে ক্রেতাদের।

হিলি বাজারে মরিচ কিনতে আসা আব্দুর রউফ বলেন, কয়েকদিন আগেও হিলি বাজার থেকে আমি ৬০ টাকা কেজি কাঁচা মরিচ কিনে নিয়ে গেছি। আজকে এসে দেখি বাজারে কাঁচা মরিচের দাম অনেক বেশি। এভাবে দাম বাড়লে আমাদের জন্য অনেক কষ্টসাধ্য হয়।

হিলি বাজারের খুচরা বিক্রেতা মিঠু জানান, বাজারে আগের তুলনায় আমদানিকৃত কাঁচা মরিচের সরবরাহ কমে গেছে। আর সরবরাহ কমের কারণেই কিন্তু মরিচের দাম একটু বেশি। ৮০ টাকা কেজির মরিচ এখন আমরা প্রকারভেদে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে বিক্রি করছি। কাঁচা পণ্যের আমদানি বাড়লে দামও কমে বলে জানান তিনি।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, সারাদেশে পণ্য পরিবহন ধর্মঘট চলছে। যেহেতু কাঁচা মরিচ পচনশীল পণ্য তাই ক্ষতির আশঙ্কায় আমদানিকারকরা একটু কম করে পণ্যটি আমদানি করছে। যার প্রভাবে দাম একটু বেড়েছে।

হিলি কাস্টমসের তথ্যমতে, হিলি বন্দর দিয়ে শনিবার (০৬ নভেম্বর) ভারতীয় ১ ট্রাকে আড়াই মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে।

Comments
Loading...