Prottashitoalo

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প: প্রাণহানির সংখ্যা হাজার ছাড়ালো

0 8

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়ে গেছে। এই সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির কর্মকর্তারা। এতে এখন পর্যন্ত ছয় শতাধিক মানুষের আহত হওয়ার পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২৩ জুন) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এর আগে বুধবার (২২ জুন) ভোররাতে আফগানিস্তানে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের তথ্য অনুযায়ী, পাকিস্তান-আফগানিস্তান সীমান্তের খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূর ৫১ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে।

আরো পড়ুন: আফগানিস্তানে ৬.১ মাত্রার ভূমিকম্প, ২৫০ জনের প্রাণহানি

জানা যায়, মৃত্যুর বেশিরভাগই পূর্বাঞ্চলীয় পাকতিকা প্রদেশের। আফগানিস্তানের গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, ভূমিকম্পের আঘাতে অনেক ঘরবাড়ি একেবারে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং কম্বলে ঢাকা কিছু মরদেহ মাটিতে পড়ে আছে।

এদিকে তালেবান প্রশাসন সূত্র জানিয়েছে, বেশির ভাগ মানুষের মৃত্যু হয়েছে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে। সেখানে মৃতের সংখ্যা শতাধিক। আহতের সংখ্যা আড়াইশোর বেশি। এই তথ্য দিয়েছেন তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান মহম্মদ নাসিম হক্কানি। নানগড়হার এবং খোস্ত এলাকাতেও ভূমিকম্পের জেরে অনেকের মৃত্যু হয়েছে বলে তালিবান প্রশাসন সূত্রে খবর।

Comments
Loading...