Prottashitoalo

আজ মহাষ্টমী, রয়েছে পুষ্পাঞ্জলি ও সন্ধিপূজা

0 4

শুরু হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় পার্বণ শারদীয় দুর্গোৎসব। গতকাল সোমবার (১১ অক্টোবর) ছিল দুর্গোৎসবের মহাষষ্ঠী। মঙ্গলবার (১২ অক্টোবর) ছিলো মহাসপ্তমী।

মূলত দুর্গোৎসবের মূল পর্বও শুরু হয়েছে গতকাল। মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা হয়। মহাসপ্তমীতে দেবী দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে স্নান সেরে, বস্ত্র ও নানা উপাচারে সজ্জিত করে ত্রিনয়না দেবীর তৃতীয় চক্ষুদান করা হয়েছে। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। দেওয়া হয়েছে পূজার প্রথম অঞ্জলি।

আজ বুধবার (১৩ অক্টোবর) মহাষ্টমী। প্রতিবছরের মতো এবারো রয়েছে মায়ের চরণে ভক্তদের পুষ্পাঞ্জলির অনুষ্ঠান। রয়েছে সন্ধিপূজা। মহাষ্টমীর মূল আকর্ষণ ঢাকার রামকৃষ্ণ মিশনসহ অন্যান্য স্থানের কুমারীপূজা। তবে করোনা পরিস্থিতির কারণে এবারও রামকৃষ্ণ মিশনে কুমারীপূজা হচ্ছে না।

ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতৃবৃন্দ জানিয়েছে, করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে গেলবারের মতো এবারো রাজধানীর রামকৃষ্ণ মিশন ও মঠে মহাষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা হচ্ছে না। মহাষ্টমীতে সকালে দুর্গা দেবীর মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা, ব্রতোপবাস ও পুষ্পাঞ্জলি হবে।

আরো পড়ুন: মহাসপ্তমী আজ; দেবী-দর্শন, অঞ্জলি ও প্রসাদ গ্রহণ শুরু

আগামীকাল (বৃহস্পতিবার) সকালে বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী পূজা। আর শুক্রবার (১৫ অক্টোবর) সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

প্রসঙ্গত, দুর্গাপূজার অন্যতম বৈশিষ্ট্য কুমারী পূজা। দেবী পুরাণে কুমারী পূজার সুষ্পষ্ট উল্লেখ রয়েছে। কুমারী পূজা কেন করা হয়, এ প্রসঙ্গে শ্রীরামকৃষ্ণ পরমহংস দেব বলেছেন, সব স্ত্রী লোক ভগবতীর এক-একটি রূপ। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ। কুমারী পূজার মাধ্যমে নারী জাতি হয়ে উঠবে পুত-পবিত্র ও মাতৃভাবাপন্ন।

প্রত্যেকে শ্রদ্ধাশীল হবে নারী জাতির প্রতি। ১৯০১ সালে ভারতীয় দার্শনিক ও ধর্ম প্রচারক স্বামী বিবেকানন্দ সর্বপ্রথম কলকাতার বেলুড় মঠে নয়জন কুমারী দিয়ে এ পূজার মাধ্যমে এর পুনঃপ্রচলন করেন। তখন থেকে প্রতি বছর দুর্গাপূজার অষ্টমী তিথিতে এ পূজা হয়ে আসছে। পূজার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয়। এছাড়াও নির্বাচিত কুমারী পরবর্তী সময়ে স্বাভাবিক জীবনযাপন আচার-অনুষ্ঠান করতে পারে।

Comments
Loading...