Prottashitoalo

আজ থেকে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু

0 15

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ। পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়, চলবে ১১টা পর্যন্ত।

বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি লড়াই শুরু হবে। আগামী ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং আগামী ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

এবার পরীক্ষা হবে মোট ১২০ নম্বরের। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনি) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে। এই বছর সাত কলেজে ২৬ হাজার ১৬০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে মোট ৯৫ হাজার ৬২২টি। সেক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় চার জন করে।

এ বছর সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান ইউনিটে। সাড়ে ছয় হাজার আসনের বিপরীতে বিজ্ঞান ইউনিটে আবেদন পড়েছে ৪১ হাজার ৯৪টি। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় সাত জন।

বাণিজ্য ইউনিটে পাঁচ হাজার ৩১০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৩ হাজার ৭০০টি। প্রতি আসনের বিপরীতে লড়বে পাঁচজন জন। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৪ হাজার ৩৫০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩০ হাজার ৮২৮টি। প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় তিন জন।

Comments
Loading...