Prottashitoalo

‘আগামী বসন্তে ইউরোপে আরো ৭ লাখ মৃত্যু হতে পারে’

0 68

শীত মৌসুমের শুরু থেকেই ইউরোপে করোনা সংক্রমণ বাড়ছে। ৮০ শতাংশ টিকাকরণের পরও ইউরোপে যে ভাবে দিনে দিনে করোনা সংক্রমণ বাড়ছে, তাতে আগামী কয়েক মাসে প্রচুর মৃত্যুর আশঙ্কা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচও’র ইউরোপ শাখা জানিয়েছে, শীত পেরিয়ে বসন্ত আসার আগে করোনা আরো ৭ লাখ মানুষের মৃত্যু হতে পারে। যার ফলে ইউরোপে করোনায় মোট মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যাবে। এই পরিস্থিতিতে প্রবীণ এবং অসুস্থদের দ্রুত বুস্টার ডোজ দেয়ার নিদান দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

ডব্লিউএইচওর ইউরোপ শাখা থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ইউরোপের ৫৩টি দেশের মধ্যে ৪৯টি দেশের হাসপাতালগুলোর আইসিইউতে উপচে পড়ছে করোনা রোগী। চলতি বছর মার্চের পর গত ছয় মাসে সংক্রমণের এত বিস্তার ইউরোপে দেখা যায়নি।

সোমবার থেকে ৫ থেকে ১১ বছর বয়সিদের মধ্যে টিকাকরণ শুরু করেছে ইজরায়েল। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ফেসবুকে জানান, ‘দেশে শিশুদের মধ্যে সংক্রমণের নতুন ঢেউ উঠছে। সম্প্রতি যে পরিমাণ নতুন সংক্রমিতের নাম নথিভুক্ত হয়েছে তার অর্ধেকই শিশু।’ প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের টিকাকরণে ফাইজ়ারের প্রতিষেধকেই ভরসা রেখেছে ইজরায়েল।

আরো পড়ুন: বিশ্বে ২৪ ঘণ্টায় শনাক্ত আরো বেড়েছে, মৃত্যু ৭ হাজার ৬০৩

এ ক্ষেত্রে আশার কথা শুনিয়েছে আমেরিকার ওই টিকা প্রস্তুতকারীর সংস্থাটিও। ফাইজার জানিয়েছে, তাদের টিকার দুটো ডোজ নেয়ার ৪ মাস পরেও ১২ থেকে ১৫ বছর বয়সিদের শরীরে ওই প্রতিষেধক ১০০ শতাংশ কার্যকর থাকছে।

অন্যদিকে, ইউরোপের দেশগুলিতে ফের করোনা বাড়তে থাকায় জার্মানি ও ডেনমার্ক সফরে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। সোমবার আমেরিকার সংক্রামক রোগ নিয়ন্ত্রক সংস্থা (সিডিসি) এবং প্রশাসনের তরফে এ কথা জানানো হয়েছে। এই দুই দেশে সফরের ক্ষেত্রে ‘লেভেল ৪: অতি বিপজ্জনক’ সতর্কতা জারি করেছে সিডিসি।

সিডিসি-র এই তালিকায় জার্মানি, ডেনমার্ক ছাড়া ইউরোপের অন্য যে দেশগুলির নাম রয়েছে সেগুলি হল অস্ট্রিয়া, ব্রিটেন, বেলজিয়াম, গ্রিস, নরওয়ে, সুইৎজারল্যান্ড, রোমানিয়া, আয়ারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...