অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত

অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার চূড়ান্ত ট্রায়াল স্থগিত

0 ৬০

অনলাইন ডেস্ক: সারা বিশ্বে বেশ কয়েকটি করোনা টিকার ট্রায়াল চলছে। তার মধ্যে অগ্রগামী ছিল অ্যাস্টাজেনেকা ও অক্সফোর্ডের যৌথ উদ্যোগে তৈরি টিকাটি। তাই এ টিকার চূড়ান্ত ট্রায়াল প্রক্রিয়ার দিকে মনোযোগ ছিল সারা বিশ্বের।

প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল বেশ ভালোভাবেই সম্পন্ন করেছিল অক্সফোর্ডের এই ভ্যাকসিনটি। কিন্তু তৃতীয় ও শেষ ধাপে এসে দেখা দিল বিপত্তি। সুইডিশ-ব্রিটিশ বায়োটেক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা করোনা টিকার তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত করেছে। একজন ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’ অসুস্থ হয়ে যাওয়ার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার (৯ সেপ্টেম্বর) অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র মিশেল মেক্সেলের বিবৃতি দিয়ে বার্তাসংস্থা আল জাজিরা জানিয়েছে, টিকা প্রয়োগের প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। একটি স্বতন্ত্র কমিটি ‘সেফটি ডেটা’ পর্যালোচনা করবে।

ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে তৈরি সেই ভ্যাকসিন ক্যান্ডিডেট চ্যাডক্স১-এস নিয়ে পরীক্ষা চলছিল। সেই পরীক্ষা-নিরীক্ষা চলাকালীন ব্রিটেনের এক অংশগ্রহণকারীর অসুস্থতার খবর পাওয়া গেছে। তবে কী অসুস্থতা ধরা পড়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

স্বাস্থ্য সংক্রান্ত খবরের ওয়েবসাইট স্ট্যাট নিউজ জানিয়েছে, অসুস্থতার ধরন এবং তা কীভাবে হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে ওই অংশগ্রহণকারী সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে। ‘সন্দেহজনক গুরুতর বিরূপ প্রতিক্রিয়ার’ জন্য এই প্রথম ট্রায়াল স্থগিত রেখেছে অ্যাস্ট্রাজেনেকা।

প্রতিবেদনে আরো বলা হয়, অক্সফোর্ডের ভ্যাকসিন ক্যান্ডিডেটের ট্রায়াল স্থগিত রাখার প্রভাব পড়েছে অ্যাস্ট্রাজেনেকার অন্যান্য সম্ভাব্য টিকারও পরীক্ষা-নিরীক্ষা প্রক্রিয়ার উপরেও। প্রভাব পড়েছে অন্যান্য সংস্থার ট্রায়ালেও।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, বড় ট্রায়ালে হঠাৎ করেই ওই স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ে। কিন্তু তা অবশ্যই সাবধনতার সঙ্গে স্বাধীনভাবে পর্যালোচনার প্রয়োজন আছে।

প্রসঙ্গত, অক্সফোর্ডের এই টিকাকেই বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সবচেয়ে অগ্রসর টিকা হিসেবে গণ্য করা হয়। এরইমধ্যে প্রতিষ্ঠানটির সঙ্গে করোনা টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ।

আরো পড়ুন: ইতালি প্রবেশে বাংলাদেশসহ ১৭ দেশের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

web site
Comments
Loading...