Prottashitoalo

অর্ধেক জনবল দিয়ে চলবে ব্যাংক

0

গত বছর দেশে করোনা সংক্রমণ শুরু হলে ব্যাংকিং সেবা নিরবচ্ছিন্ন রাখতে দফায় দফায় নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকগুলোকেও নিজেদের সুবিধা অনুযায়ী ব্যবস্থা গ্রহণের ক্ষমতা দেয়া হয়। ব্যাংকের শাখাগুলোর জনবল কমিয়ে আনা, একই এলাকার একাধিক শাখা বন্ধ রেখে একটি শাখা সচল রাখাসহ বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হয়। আগের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবারো ব্যাংকগুলো কার্যক্রম পরিচালনা করবে বলে সংশ্লিষ্টরা প্রত্যাশা করছেন।

বুধবার (৩১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ ব্যাংকের করণীয় বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুসরণ করে ব্যাংকের অর্ধেক জনবল দিয়ে গ্রাহক সেবা নিশ্চিত করতে হবে। পাশাপাশি গর্ভবতী, অসুস্থ ও ৫৫ বছর বয়সের ঊর্ধ্ব কর্মকর্তা-কর্মচারীকে বাড়িতে অবস্থান করে কর্মসম্পাদনের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে কর্মক্ষেত্রে প্রবেশ এবং অবস্থানকালে বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মনে চলতে নির্দেশনা দেয়া হয়েছে। আগামী দুই সপ্তাহ নতুন এ নির্দেশনা পালন করতে বলা হয়েছে।

আরো পড়ুন: ফের তেলের দাম বাড়াল টিসিবি

প্রসঙ্গত, সরকারের নির্দেশনা অনুযায়ী জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বা প্রতিষ্ঠান এবং শিল্প কারখানা ৫০ ভাগ জনবল দিয়ে পরিচালনা করতে হবে। গর্ভবতী, অসুস্থ, ৫৫ বছরের ওপরের কর্মকর্তা-কর্মচারীদের বাড়িতে অবস্থান করে কাজ করার ব্যবস্থা নিতে হবে। কর্মক্ষেত্রে প্রবেশ এবং অবস্থান করার পুরোটা সময় বাধ্যতামূলকভাবে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এ নিয়ে ১৮ দফা নির্দেশনা জারি করেছে সরকার। সেখানে অফিস পরিচালনার বিষয়ে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। সবাইকে এসব নিয়ম মেনে চলতে হবে বলে জানানো হয়েছে।

করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় থেকে ১৮ দফার প্রজ্ঞাপন জারি করা হয়েছে সোমবার (২৯ মার্চ)। প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস প্রজ্ঞাপনে সই করেছেন। এতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটা মানতে হবে। আগামী অন্তত দুই সপ্তাহ এই নির্দেশনা মানতে হবে।

web site
Comments
Loading...