‘অদম্য বাংলাদেশ’
prottashitoalo
Prottashitoalo

‘অদম্য বাংলাদেশ’

0 ৩৭

‘অদম্য বাংলাদেশ’ বইটি লিখেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। এর প্রচ্ছদ করেছেন শিল্পী মামুন হোসাইন। প্রথম পালক প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে গ্রন্থটি।

গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। তিনি তাতে লিখেছেন, উচ্চশিক্ষা, গবেষণা, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি নিয়েই ড. সাজ্জাদের মূল কাজ।

গ্রন্থটিতে বাংলাদেশের সম্ভাবনার বাঁকবদলের কথা উঠে এসেছে। এটি শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু: এক বিরল নেতৃত্বের নাম’ নিবন্ধ দিয়ে। শেষ হয়েছে পিতা হারানোর শোকই আমাদের শক্তি নিবন্ধের মাধ্যমে।

আরো পড়ুন: আজ কবি শামসুর রাহমানের ৯১তম জন্মবার্ষিকী

বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি, শিল্প, বিজ্ঞান-প্রযুক্তি ও চতুর্থ শিল্পবিপ্লবের নানা সম্ভাবনার কথা ২৪টি নিবন্ধের মাধ্যমে তুলে ধরেছেন বিশ্ববিদ্যালয়ের এই তরুণ অধ্যাপক ও প্রযুক্তি গবেষক। বিশ্ববিদ্যালয় পর্যায়ে লেখকের শিক্ষকতার অভিজ্ঞতা ও প্রবাসে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘ সম্পৃক্ততা প্রতিটি অধ্যায়কে সমৃদ্ধ করেছে।

গবেষণার ভিত্তিতে কীভাবে বাংলাদেশকে এগিয়ে নেয়া যাবে এ বই থেকে সে নির্দেশনা পাওয়া যায়। গ্রন্থটির ছত্রে ছত্রে বাংলাদেশের সম্ভাবনা, জাতির জনক বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের নানামুখী দিক বিশ্লেষণ ও চিত্রায়ণের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের একটি রূপকল্পও খুঁজে পাওয়া যাবে। এখানে লেখক মূলত ডিজিটাল বাংলাদেশের রূপকল্পের সঙ্গে চতুর্থ শিল্পবিপ্লবের সেতু ও সম্ভাবনা গ্রন্থিত করেছেন।

web site
Comments
Loading...